কালো বক
- Md Shamim Pramanik (Nimu) - কবিতার তিনটি শব্দ ২৮-০৩-২০২৪

দেখে যাও,
আধারের অসীম দরিয়ায় কেমনে সে ডুবে আছে!

অবনীর তরে নব ভূমিষ্ঠ- তবু যেন সে- বৃদ্ধ পাতার মত ঝরে পড়ছে!

চাঁদনী রাত, সেই চাঁদের গায়ে কালো বকের ঝাঁক ওড়ে!

সেখানে, হঠাৎ- হঠাৎ_ কেহ লুকিয়ে এসে- মিছে খেলায় কাঁসার পুতুল ভাঙে!

পুতুল ভাঙার আওয়াজ শুনে- কালো বকের পালক- মোম হয়ে গলে পড়ে!

নব যাত্রায় আবারো এক ঝাঁক- নব কালো বক উড়াল দেয় সেখানে!

নীল- তাহার নীল চাদর মুড়িয়ে- পালক বিছিয়ে ঢেকে রাখে- যত ছিল গ্রহ!

সেথায় রাখেনি সামান্য ছিদ্র- নিঃশ্বাস পারে না নিতে- হাজারও নক্ষত্র!

পুতুল ভাঙার শব্দ শুনে- বিদ্ঘুটে কালো বক ভুল সীমানায় ওড়ে!

লুকিয়ে রাখা সে চাঁদ- বারেবারে উঁকি দেয়- উড়িত দুই ডানায়- পেয়ে ফাঁক!

তখনও অবনীর তরে ছিল সকাল- তবু নিদ্রায় ঘুমে আছে আধার উঠানি!

ঝাঁকের কালো বক গুলি- চাঁদে ভিড় করে- মিছে খেলায় জেগে থেকে- হাসে রাত্রি!

হেসে হেসে গভীর গড়ে রাত্রি- রূপে বানায় সন্ন্যাসী, ঝাঁকের কালো বক খোঁজে চাঁদের আলো- আধারই ডুবি ডুবি!

গৃহীত শ্বাস ভর করে সকলের ডানায়, আকুতির শ্বাসে ছিল যত ভার- পালক খসে পড়ে অক্ষমতায়!

নক্ষত্র শোনায় নিঃশ্বাস পারে না নিতে- সুখ ভেবে মরিতে এসো না কভু চাঁদে- ফিরে যাও, ফিরে যাও বিশ্ব ভূমণ্ডলে,

শোধনের নেই যে সময়- পাড়ি দিতে হবে বহুদূর- দিক হারা কালো বকের ঝাঁক ফিরে উড়ে কাঁদে৷
____________
চলবে.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।