ক্যাসিনো
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ১৯-০৪-২০২৪

এক ক্যাসিনোর জলসা সম্মুখে নিয়ে বসে আছি ।
অসভ্যতার দ্বার প্রান্তে দাঁড়িয়ে, অস্থিরতা আলোর ভিতরেও-
এক অন্ধকার জগৎ সম্মুখে নিয়ে বসে আছি ।
বিলুপ্ত সভ্যের সভ্যতা, বিলুপ্ত পবিত্র প্রাণ ।
ক্যাসিনো পাখির সঙ্গম অবাধ চলিছে আলোর গভীরে
মদ জুয়ার দহনে দাউ দাউ জ্বলছে সমাজের সভ্যতা এখন ।
দৃশ্যমান পর্দার আড়ালে ঘাপটিমেরে থাকা কতোসব
ছিঃ ছিঃ ছিঃ বলতে ঘৃণা হয়
ওইখান থেকে একে একে বেড়িয়ে আসছে অসভ্যার মহামারি
সূর্যের তীব্রতা থেকে ঝরে পড়ছে- ওরা সবাই
এক ক্যাসিনোর জগৎ সম্মুখে নিয়ে বসে আছি লজ্জায়—
দেশী বিদেশী সুন্দরীগন অতিদ্রুতই মিশে যাচ্ছে এইসব নোংরা জলসায়.
অভিজাত শ্রেনীর সূর্যেরা এখন ক্ষমতার দাপটে
অসভ্যতা ঘরে নিয়ে বসে আছে অবাধ বাণিজ্যে..
সভ্যতা আজ এতিম! বড় বেশী এতিম!! সভ্যতার ভিতরেই এতিম!
আর জাতি পচনে দিকে-
এক মুক্তির দিকে চোখ, চেয়ে আছি , অপলক চেয়ে আছি…
অন্ধকারের মাঝেই তোমাকে খোঁজি হে আলো-
তুমি ফিরে এসো, নবীন উদ্দামে ফিরে এসো সভ্যতার দিকে
এ উৎপাতকে চিরতরে মুছে দাও, মুছে দাও সেইসব আলোক রেখা থেকে
যে সভ্যতার নীচে ক্যাসিনোর হৈ চৈ, বিষাক্ত রক্ত, নীল ছবি
জেগে উঠাও প্রতিবাদী কন্ঠ, দৃঢ় প্রাণ, বাহুবল- হে বীর
অসভ্যতার ভিতরে এখনও সভ্যতার টের পাই শুধু ।
একটু জেগে উঠ, শুধু জেগে উঠ—
সভ্যতার বীজ ছিটিয়ে দেই সেইসব ক্যাসিনোর অভিশপ্ত অন্ধকারে ।
------------------------------------------------------------21-09-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।