বিষক্ষয়
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখ 22/09/2019 04:58 PM ২৮-০৩-২০২৪

পাখিদের ঘর নেই
তবুও ওরা রোজ ঘরে ফেরে!
আমার ঘর আছে,
আমি শুধু ঘরে ফেরার নাম করে দিগন্তবাসী হই!
কেন হই জানি না
ঘরের ভেতরে প্রথম জীবনে দেখেছিলাম যেই সাপ
সে মরে গেছে দিবসের প্রথম প্রহরে নিজস্ব বিষপানেই!
আজ রোজরাতে আমি সেই ফুসফাস শব্দ শুনি!
জানি সাপ নেই কোথাও,
শুধু বাতাসে ভেসে বেড়ায় বিষাক্ত নিঃশ্বাস!
আমার তো জন্মই হয়েছে বিষ নিতে!
আমার জন্মের পর বিষাক্ত হয়েছিলো মায়ের গর্ভথলি! খুব মনে পড়ে,
আমাকে কোলে করে আম্মার লুকিয়ে বেড়ানো!
আঁচলে ঢেকে বুকের দুধ খাওয়ানো কিছুই ভুলিনি আমি!
আমিতো ছোবলে ছোবলেই বেঁচে উঠি!
কারণ রক্তের বদলে আমি যে বিষ ধরেছি শিরায় শিরায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।