হাতেখড়ি
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৯-০৩-২০২৪

হাতেখড়ি
অচিন্ত্য সরকার

জাতির মেরুদণ্ড যখন নূ্য়ে পড়েছিল
শোষণ আর সংস্কারে,তোমার লৌহ কঠিন
মেরুদণ্ড খানি রেখেছিলে খাঁড়া,সকল ঝঞ্ঝা রুখে।অসীম আত্ম প্রত্যয় আর এক সাগর করুণা নিয়ে বুকে,কটুক্তি তিরস্কার, ভেবেছো পুরস্কার পরসুখে। ভিড়ের কোলাহলের ঊর্ধ্বে গলা তুলে, ব্যক্তি স্বার্থ ভুলে,শুনিয়েছো মানব শাস্ত্রের সঠিক নিদান,জাতি নয় বর্ণ নয়,মানুষের জয়গান। পেলেছো তা অক্ষরে অক্ষরে জীবনে, পৃথক হয়নি কখনও মুখে আর মনে। সাগরের পাণ্ডিত্য নিয়েও অহংকার ছোঁয়নি তোমায়, শিশুর মুখে দিয়েছো বোল খাঁটি,স্বরে ব্যঞ্জনে যুক্ত বর্ণে,বাংলা ভাষা কে করেছো পরিপাটি।কাল কে তাঁর কিসের ভয়, সেবায় কর্মে যে,মানুষের আত্না কে করেছ জয়?তাই তোমার বর্ণে হাতে খড়ি, নত মস্ককে,আজও দিতে হয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।