রাঘব বোয়াল
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২০-০৪-২০২৪

ওরা কেমন রাঘব বোয়াল!
এতা কিছু হয় তবু দূরে, বহুদূরে,
ওরা কেন ধরছোঁয়া বাইরে?
দেখলে মনে হয় অন্যরকম ধাতু দিয়ে গড়া,অন্য
ভূ-লোকের কেউ,সাধু সন্ন্যাসি সেজে আছে লোক চক্ষুর আড়ালে
রাঘব বোয়ালেরা আড়ালেই থেকে যায় নাটের গুরু হয়ে…..
বিচারকের বিবেক এখানে মেধা শূন্য !

চোখ খুললেই মনে হয় দৃষ্টিহীন কোন দৃশ্য পর্দার পিছনে
কার ছত্র ছায়ায় এইসব রাঘব বোয়ালরা এতো বলিষ্ঠ?
নজর দিলেই মনে হয় চুনো পুঁটি ধরে দায় সারতে চায় কেউ !
এ এক অবাক বিষ্ময়!
আই ওয়াশের কোন প্রতিযোগীতা চলছে যেন জনতার সম্মুখে-
দেখলে মনে হয় তুমি কোনদিন দৃঢ় পণে জাগতে পারোনি-

নাটের গুরু বুক উঁচিয়ে ছুটিছে অথচ বুঝি না কিংবা বুঝতে চাই না
এ এক দূর্ভাগ্য ! এ এক অভিশাপ !
চুনো পুঁটিরাই যুগ যুগ ধরে নিস্পেসিত হচ্ছে চাবুকের আঘাতে আঘাতে
অথচ রাঘব বোয়ালেরা তারই আশে-পাশে
বিচারকের বিবেক এখানে মেধা শূন্য !

চুনো পূঁটি দেখলেই মনে হয় তুমি জেগেছিলে-
রাঘব বোয়াল দেখলেই মনে হয় তুমি ঘুমেছিলে ।
--------------------------------------------------25-09-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।