ক্ষমতাধর ব্যক্তিরাই
- মোঃ আমিনুল এহছান মোল্লা - অালো ২৫-০৪-২০২৪

ক্ষমতাধর ব্যক্তিরাই অবৈধকে লালন করছে বাংলায়-
নানাদিকে নানা অবৈধ কর্ম্ দেখি বিপুল মাতৃছায়ায় ।
শিক্ষিতের মাঝে দেখি আজ অন্ধকার কালো চোখ
তাই আজ পথহীন বাংলার ঐতিহ্য এই মতলোক!
কেবলি এখানে বৈষম্য আর ক্ষমতার লিপ্সা আগুন ছড়ায়।

কখনো ভুল ভেঙেছে বলে মনে হয় না মনের কোণে,
তীব্র প্রতিযোগীতা হেনেছে আঘাত শিক্ষিত লোকের প্রাণে
অভিশাপময় যে সব কুকর্ম্ সে সবই আজ দেখি অস্থির
যারা এইসব কাজ প্রতিহত করবে তারাই গড়েছে শিবির;
নিজ সত্ত্বাকে জানান দেয় অবৈধ অর্থ্ বৈভবের গর্জনে ।

ন্যায্য অধিকারে বসে আছে উঁচু স্তরের ডাকাতেরা প্রতিদিনে,
জাতি ওদের ক্ষমতাধর শিক্ষিত শত্রু বলেই নিয়েছে চিনে—
যারা গরীবের অধিকার লুটে নেয় ক্ষমতার পলে পলে
ওরাই স্বাধীন বাংলাকে দুর্নীতির প্রথম দেশ করেছে ভুবনে ।

অসংখ্য বদনাম কিংবা ব্যর্থতা জুটেছে জাতির কপালে
জ্ঞানী গুনিদের লোভ আর লালসার সিংহাসন উদ্ধোধনে ।
আজকে কিন্তু জনতা- গর্জে উঠেছে, তুলেছে তুমুল প্লাবন,
চিনে গেছে তোদের- কতো হীন চেতনার অধিকারী তোর প্রাণ!
ফিরে আয় তোরা দেশ প্রেমের চেতনায়, নব সংশোধনে ।

ক্ষমতাধর ব্যক্তিরাই অবৈধকে লালন করছে বাংলায়-
নানাদিকে নানা অবৈধ কর্ম্ দেখি বিপুল মাতৃছায়ায় ।
-----------------------------------------29-09-2019, রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।