উমা কাঁদে
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - অরশিতে চোখ রাখো ২৫-০৪-২০২৪

উমা কাঁদে
অচিন্ত্য সরকার

বিশ্বজননীর চোখের জল বৃষ্টি হয়ে পড়ে ঝরে, মা যে আবার যাবে কৈলাসে,বাপের ঘর ছেড়ে। মর্ত্যে এসে দেখলো কত,পাল্টে গেছে যুগ, মাকে প্রনাম ভুলে গেছে, সেলফি তোলার হুজুগ।থিমের ভীড়ে শ্বাস রুদ্ধ,ভক্তি ভাবে ঘাড়তি, পুজো সফল হবে হলে,খাওয়া ঘোরা বাড়তি।দাদা,বৌদি, ভাইপো,ভাইঝি নিজের মতো সবাই, ফেসবুকে সবার মুখ,কাছে যেন কেও নাই। মা মেনকা,বাপ গিরি আবার হবে একা, একটা বছর পরে আবার হয়ত হবে দেখা। দোখের জলে ভাসে উমা,মনেতেও বিভ্রম, পড়শির মুখে শুনেছে ঈঙ্গিত,বৃদ্ধা আশ্রম! আগের মতো সুখ আর নেই কৈলাস ধামেতেও, দূষণ জরায় বইছে সেথা,মন খারাপের ঢেও। যাত্রা মঙ্গল পড়ছে সবাই,উমার চোখে ভয়, রাজনীতির যা হালচাল,পারবে দিতে অভয়! লক্ষ লক্ষ মানুষ কাঁদে,না আছে দেশ, ঘর, যাবার বেলায় মা হয়ে,কি বা দেবে তাদের বর! ধুনুচি নাচ, সিঁদুর খেলায় মত্ত সবাই আছে, দুঃখ ঝরে শিউলি তলায়,দুঃখ ঝরে কাশে। মিষ্টি মুখের সন্মিলনীতে সবাই উঠবে মেতে আলিঙ্গন ও খাওয়া দাওয়া চলবে পাত পেতে। মা থাকতে মায়ের কদর কে আর বোঝে ভাই, মান রাখতে শ্রাদ্ধ টা জবর হওয়া চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।