সাহসের ভিত্তি
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৬-০৪-২০২৪

আমাদের যাত্রা তো কোন এক অন্তহীন লক্ষ্যে
আমাদের ত্যাগ আবেগ নীরবতা রাগ অভিমান সর্বদা এক নির্দিষ্ট সহনশীলতার মধ্যে।
তোমাদের মতো পেশীশক্তির মোহে ভাদ্রমাসী কুকুরের মতো
আমরা কখনো বেপরোয়া হয়ে যাই না।
মানুষের মনের আবেগ জীবনের কথা মাঝে মাঝে আমাদের আচ্ছন্ন করে তোলে।
তোমাদের মতো আপাদমস্তক গোলামীর অবয়ব আমাদের মাঝে পাবে না।
আমাদের শির শুধু একক মহাশক্তির দিকে অবনত।
তোরা যখন নির্দিষ্ট কোন ব্যক্তি বা পরিবারের সামনে শির উৎসর্গ করে দিস
তখন তোদের অসহায়ত্ব আমাদের দারুনভাবে কাঁদায়।
জানিস? আমরা যখন অনন্তকালের দিকে ধনুক ধরি
তোরা শুধু নির্দিষ্ট পেশীশক্তিকে কেন্দ্রকরে হামাগুড়ি দিস।
জানিস? তোরা নিত্য যাদের গোলামীতে মত্ত থাকিস
তারা একদিন তোদের গোলামীকে ঘৃণাভরে প্রত্যাখ্যান আর অস্বীকার করবে।
আমাদের দিকে তাকিয়ে দেখ।
আমাদের অগ্রভাগে আছে অফুরন্ত প্রাণ ও সাহসের ভিত্তি।
আর সামনে আছে আকাশছোঁয়া বিপ্লবী মিনার।
আমরা কখনো একা হই না, হবোও না।
আর তোদের অবস্থা? খেয়াল করে দেখ
প্রয়োজন ফুরানোর পর কিভাবে তোদের টিস্যুর মতো ছুঁড়ে ফেলা হয়।
তবে ফেলেদেয়া টিস্যুর দিকে মানুষ ফিরে তাকায়
তোদের ক্ষেত্রে তাও করে না।
আমরা তোদের মতো আহাম্মক নই
আমাদের আছে প্রাণের সমাহার
আমরা জীবনের কথা বলি
মানুষের কথা বলি।
তোদের পেশীশক্তির কাছে আমরা একদম নির্লজ্জ বেহায়া
আমাদের রক্তের স্রােত সর্বদা বিপ্লবের মুখোপেক্ষী
বিপ্লবের গন্ধ পেলেই উত্তাল হয় আমাদের রক্ত কণিকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।