তোর ভয়ে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - অালো ১৯-০৪-২০২৪

অকস্মাৎ কেউ চেঁচিয়ে উঠল রক্তে ঝাঁকি দিয়ে
ক্ষমতা, ক্ষমতা, ক্ষমতা
আমি তাদের হালের চলা ফেরা দেখতে গিয়ে বুঝেছি
লাগামহীন পাগলা ঘোড়া ।
অথচ কেউ যেন নেই থামায় ওদের অসভ্য গতি, খাঁ খাঁ করছে সভ্যতা
ভিনমতের কিছু বললেই
দেখছিলাম, ক্ষমতার দম্ভে ঝাঁপ দিয়ে পড়ে অশুরের পোষ্য দলেরা
এ যেন এক নিষ্ঠুর প্রহসন!
ক্ষমতার পিছন ‍দিকে, ডাইনে- বাঁয়ে কোন দিকে নেই
এ রক্তাক্ত ময়দান!
জীবনের নিরাপত্তা নেই, নেই কোন ন্যায্য অধিকার, নেই কোন বাক স্বাধীনতা
আছে কিছু পরাধীনতার গন্ধ !
এ কেমন স্বাধীনতা, এ কেমন বিজয় তুমি এনে দিলে হে স্থপতি ?
হালের দৃশ্যটা খুব অপরিচিত, এখনও সময় আছে
ওদেরকে থামিয়ে দাও
ওরা তোমার অর্জনকে নিঃশেষ করে দিবে, গর্জ্নকে থেমে দিবে
আমি স্পষ্ট শুনতে পারি, তোমার বুকের মধ্যে
কার শব্দ বাজে !
হায়, তবু ওরা বেশামাল, বড় বেশী উম্মাদ, কিন্তু কেন ?
আমি তার অর্থ্ বুঝিনা
ক্ষমতা, ক্ষমতা! কিসের ক্ষমতা ? যেখানে নিরহ প্রাণেরা ভয়ে কম্পিত!
সেখানে তুমি মূল্যহীন ।
ক্ষমতা, ক্ষমতা!- ক্ষমতার আঘাত আজ বুকের মধ্যে, আর স্বাধীনতা
সে তো অনেক দূরে !
ক্ষমতা, ক্ষমতা! তোর ভয়ে আজ সমস্ত সংসার
সারা জীবন জুড়ে ।
---------------------------------------------------------------------10-10-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।