সে খবর কি রাখো না ?
- মোঃ আমিনুল এহছান মোল্লা - অালো ১৯-০৪-২০২৪

দেখিনি কখনো!
আমি তো ভেবেছি অস্রের মহরা শেষ হয়ে গেছে কবে ।
এভাবে অস্র হাতে আর দাঁড়াবে না কোন ছাত্র শিক্ষাঙ্গনের সামনে ।

সে আর কি ভাবনা !
কেননা বিদ্যাপীঠের এই প্রাঙ্গনে কলম আর বইয়ের চেয়ে আরো বড়ো
কোন অস্র নেই
কেননা কলম আর বই ছাত্র ছাত্রীর উত্থানে জেগে থাকে
যতদূর আঁধার দেখা যায়
দীর্ঘ্ পথ ধরে----

বইয়ের চেয়ে আর কোন শক্তিশালী আলো নেই
কেননা জ্ঞানের ফুল, অন্ধের আলো, বিবেকের চেতনা
কেবল বই কলমই দিয়েছে আশ্রয় !
আর অস্র দিয়েছে রক্তপাত, হানাহানি, অসভ্য জনপথ
সেকথা বলিনি, অস্র ছাড়া যুদ্ধ হয়েছে কবে ? তার চেয়ে
বড়ো অস্র তোমার জ্ঞান।

আলোর নিচে চাইনা দেখি অন্ধকার সেই অস্রের মহরা—
জ্ঞানই জানো শুধু ! জ্ঞানের ভিতরে এত বিজয় আছে
সে খবর কি রাখো না ?
-------------------------------------------------------10-10-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।