শত্রুরা চলে গেছে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ১৯-০৪-২০২৪

বিদ্রোহীরা চলে গেছে-আজ নয় কবেকার কথা;
তারপরও কেন ফিরে আসে পরাজয় বারংবার ?

স্বাধীনতা পেয়েও কার অবহেলায় এতো দৈন্যদশা মায়ের!
বিজয় পেয়েছি! প্রকৃত বিজয় কি পেয়েছি?
যুদ্ধ করে স্বাধীনতা এনেছি তবু জনতা স্বাধীনতা পায়নি

শুধু পেয়েছি একটি লাল-সবুজ পতাকা
শুধু পেয়েছি একটি স্বাধীন ভৌগোলিক সীমা রেখা
এখনও পায়নি ত্রিশ লক্ষ শহীদের দাম
এখও পায়নি দু লক্ষ মা বোনের ইজ্জতের সম্মান

বেকারে বেকারে ছেঁয়ে গেছে সারা বাংলা
যুবকেরা আজ অভিশপ্ত!
চোর চুট্টায় ভরে গেছে প্রতিটি ভাঁজে ভাঁজে
লোভ- লালসাকে প্রাধান্য দিয়ে চলেছে সাধকেরা

হানাদারেরা চলে গেছে- আজ নয় কবেকার কথা;
তারপও কেন ফিরে আসে সেই পরাধীনতার বহর !
স্বাধীনতা পরাধীনতার মতো দুর্ব্ল নয়-
অনেক রক্তের পরে আসে কাঙ্খিত জয়!!

শত্রুরা চলে গেছে- আজ নয় কবেকার কথা ;
তবে এখনও কারা শত্রু সেজে বসে আছে সেথা?
-------------------------------------------------13-10-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।