আলো- আঁধারের তফাৎ
- মোঃ আমিনুল এহছান মোল্লা - অালো ২৫-০৪-২০২৪

তুমি যেখানেই শিক্ষাকে রাখো সেখানেই জ্ঞানের আলো
শিক্ষার স্পর্শে স্পর্শে জ্ঞানী তুমি সর্বদাই
আলো ছড়িয়ে দাও সারা বিশ্ব জুড়ে;

শিক্ষ পাতে না কভূ হাত, হয়না কভূ নত শির কঠিন প্রাচীরে
অন্ধকার পৃথিবীর চৌদিকে অথবা অজ্ঞ মানুষে ভীড়ে
জ্ঞানের দীপ শিখা জ্বালিয়ে দাও নব আঙ্গিকে, নব কৌশলে
শুন্যতায় ভরে দাও বিজয়ের নিশান-

তুমি যেখানেই শিক্ষাকে রাখো সেখানেই মুক্তির পতাকা উড়ায়
ভুলে দেয় অজ্ঞতা , ভুলে দেয় র্মূখতা
এখানেই শিক্ষা হয়ে ওঠে মানবের মানবতা, চিনিয়ে দেয় আলো- আঁধারের তফাৎ
তাইতো শিক্ষা অন্ধের মশাল ! পথিকের দিশারী !
মুক্তির পাঞ্জেরী-

তুমি যেখানেই স্পর্শ্ করো সেখানেই বিকশিত হয় প্রেম!
তোমার প্রেম হতে প্রবল শক্তিতে জেগে ওঠে জ্ঞানের রোমাঞ্চ!
তাইতো তুমি অন্ধকার প্রকোষ্ঠের অবিনশ্বর জ্যোতি !
আমি চাই শিক্ষা থাকুক সেখানেই, যেখানেই অজ্ঞতা ।
নত শির এখানেই, অসীম শূন্যতা, তবু শিক্ষা নেই ।
---------------------------------------------------------13-10-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।