যে জ্ঞান ছুঁয়েছে শিক্ষার আলো
- মোঃ আমিনুল এহছান মোল্লা - অালো ২৯-০৩-২০২৪

যে জ্ঞান ছুঁয়েছে শিক্ষার আলো
সে কি এ জ্ঞানে কোনো অনৈতিক পাপ করতে পারে ?

শিক্ষা প্রতিষ্ঠান অফিস আদালতে তবে কেন ?
অনৈতিক কাজ চলে নিত্য দিনে দুর্দান্ত প্রতাপে প্রকাশ্যে দিবালোকে
যেন এক নগ্ন মেলা, মুহূর্তেই উম্মুক্ত হয়ে যায়
অনৈতিক সঙ্গমের অভিলাসে-

চোর ও ডাকাতের মেশা হাসি, নাকি বেশ্যার পল্লী ?
চেয়ারে বসে যুবতীকে আপন ভাবতে শুরু ফুল শয্যার মতো
কি তার পরিচয় ! কি তার পদবী !
বেমালুম ভুলে যায় এসব শিক্ষিত ক্ষমতাধর !
একদিকে ক্ষমতা ,অন্যদিকে পুশুত্তের ঝান্ডা

যে জ্ঞান ছুঁয়েছে শিক্ষার আলো
সে কি এ জ্ঞানে কোনো অনৈতিক পাপ করতে পারে ?
যে জ্ঞান ছুঁয়েছে পাপকে, কলঙ্কিত করেছে শিক্ষাকে
ওরা মানুষরূপী পশু! চরিত্রহীন লম্পট !
ওদের কাছে আর কোন পদ পদবী কি মানায় ?

যে শিক্ষা বলেছে জ্ঞানকে, আমি তোমাকে আলো দিবো ।
সে শিক্ষাই জাতি চায়, যার স্পর্শে কোন অন্ধকার থাকবে না ।
--------------------------------------------------------14-10-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।