নানা রুপে দারিদ্র
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৫-০৪-২০২৪

নানা রুপে দারিদ্র
অচিন্ত্য সরকার

দারিদ্র,কত বিচিত্র রুপে বিরাজ করো তুমি,কারো জীবনের সব রঙ শুষে,শুধু প্রাণে বাঁচার তাগিদে রাখো ব্যতিব্যস্ত।কারো করো বাস হৃদয়ের গভীর প্রকোষ্ঠে,তাই পাঁচতারা হোটেলের বিলাসীতায় পুষ্ট হয় শুধু তাদের শরীর,হৃদয় ও মন থাকে সংকীর্ণ শুষ্ক। সুরম্য প্রাসাদের অভ্যন্তরে গুপ্ত সুড়ঙ্গের মতো অন্ধকার ঝুল কালি মাখা সংকীর্ণ মনে তোমার অদৃশ্য অবস্থান। আবার কখনও দেখি শুধু একটু ভালোবাসার অভাবে,সকল প্রাচুর্য কেমনমুহুর্তে হয়ে যায়,একেবারে অর্থহীন।মনে হয় এই ভালোবাসার দারিদ্র তোমার নিষ্ঠুরতম রুপ।জীবনের বিচিত্র প্রকাশে তুমি মিশে থাকো কোন না কোন রুপে-অর্থে, মনে হৃদয়বর্তায়, রুপে, গুণে,ভালোবাসায়,কোথাও না কোথাও,তোমার অযাচিত উপস্থিতি,গোপনে কাজ করে চলে সৃষ্টির ভারসাম্য রক্ষায় যথারীতি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।