ইট
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ১৮-০৪-২০২৪

ইট
অচিন্ত্য সরকার

কে বলে আমি একা,আমি দুর্বল?যে বলে সে নিজেকেই চেনেনা,তো আমাকে কি চিনবে বল!পরমানু ছোট,আপাত অদৃশ্য তাই বলে কি সে শক্তিহীন,তা তো মোটেই নয়,সে তো পরমানু বোমা তৈরীর মূল উপাদান।কি ধ্বংসকারী?সে তো তোমরা তারে তেমন ভাবে ব্যবহার করো তাই।সে তো বিজলীর আলো হয়ে সব আঁধার দূর করতে পারে।আর,ধ্বংসের কথাও যদি বলো,সে কাজেও তো শক্তি প্রয়োজন। ক্ষুদ্র মানে শক্তিহীন নয়,সে শক্তি একক মাত্র,আর,একক ছাড়া হয়ে বৃহতের কি কোন অস্তত্ব থাকে?ভাবো তো,তোমার এই সুরম্য প্রাসাদের পাশে,একটা পোড়া মাটির ইট কে যতই বেমানান আর নগন্য মনে হোক না কেন,ইট ছাড়া কি এ প্রাসাদ নির্মান সম্ভব? ইট যে তার সীমায় ধারণ করে অসীম বসুধাকে!এই বিশ্ব ব্রহ্মান্ড সৃষ্টি পরিকল্পনায় আমিও তেমনি একটা ইটের মতো,আপাত বিবর্ণ,নগন্য কিন্তু অমিত শক্তির আধার।আমি ছাড়া যে সর্বশক্তিমান সৃষ্টি কর্তার এই সমগ্র সৃষ্টি অপূর্ণ আর অর্থহীন।আমার মতো অসংখ্য পরমানুবৎ শক্তি কণা মিলেই তো সেই অদ্বিতীয় এক। আমি যে তাঁরই অংশ,তাঁর অমিত শক্তিকে ধারণ করেছি আমার অনু মাত্রায়। আমার আমি যদি আমাতে বসতকারী সেই আদি চৈতন্যেকে একবার অনুভবে পায়,তবে আমাকে শক্তিহীন ভাবো,তোমাদের সাধ্য কি তায়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।