শয়তান
- মাহমুদ রিয়াদ পলাশ - তারা শংকরের কবি ২৫-০৪-২০২৪

খামোখাই চোখ বড় বড়, তাকিয়ে থাকিস
তোর বুঝি জিভে জল আসে?
আহারে বোকার হদ্দ, ওরা ভগবান
পুর্ণিমা হলে মহাসাগরের পেয়ালায়
চাঁদ ভিজিয়ে বিস্কুট খায়,
ভেবেছিস তোরেও দেবে ছিটেফোঁটা তার?
প্রলয় হলে লুকাবিতো বড়জোর
নয়নচারার শেকড়ের ভাঁজে
ওরা দেখতে পায় অবলোহিত আলোয়
তোর সারা দেহ পচিয়ে এককোষী করে দেবে
তার পর তুই তোর দোসর পাবি
অনবরত কোষবিভাজনে ছড়াবি অসভ্যতা
মহাপ্রভু মহাপ্রভু বলে চিৎকার করে জানাবি বশ্যতা,
কি হবে তাতে?
তোর যে প্রভু কখনোই থাকেনি উর্ধ্বাকাশে
মর্ত্যলোকে তারে যতই দিস ভোগ ব্যঞ্জণ
তোর একান্ত পুর্নিমাচাঁদ ডুবিয়ে সে খাবেই বিস্কুট
তোরই খুলির পেয়ালায়।

তোর অবাক চোখ একদিন সত্যিই কোটর ছেড়ে
গড়াবে গন্তব্যের বিপ্রতীপ সরল রেখায়
তোর বুক চিরে বের করে নেবে
সব সত্যের ধুলিকণা, কানাকড়িও থাকবেনা পড়ে
তুই শুধুই হবি দাস, তোর রাজাকার প্রভুর।

তোর কি লাভ হবে গুণে দ্যাখ, সেই তো পড়ে রইবি
তার অণ্ডকোষের ভেতর, প্রতিবার জড়াবি রক্তপাতে।

#মাহমুদ_রিয়াদ_পলাশ
◾১৪/১০/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।