কেউ কথা রাখেনি
- Sajib kumar kundu - সজিবের কবিতা ২৯-০৩-২০২৪

কেউ কথা রাখেনি,
পদ্মা পাড়ের সেই এলোকেশী, এসেছিলো যে বর্ষণমুখর এক সাঁঝে,
বৃষ্টি ভিজে তার শাড়ির আঁচলে
এনেছিলো বুঝি এক মন ভোলানো ভালোবাসা।
জোছনা রাতে আমার সঙ্গে পদ্মা পাড়ে বসে দেখত যে চাঁদের আনাগোনা।
ঢেউ এসে তার অঙ্গ ছুঁয়ে যেত তবুও সে থাকতো আনমনা।
এই সবই বুঝি তার ছিল অভিনয়,
তাই বুঝি সেও গিয়েছে চলে,
একা আমায় ফেলে। রাখেনি তার কথা।
বুঝি আমার সঙ্গে করেছে শুধুই ছলনা।

ঐ পদ্মদীঘির পাড়ের শঙ্খচিল, সেও তো রাখেনি কথা।
আমি কত যে তার সঙ্গে আনমনে বলেছি কত কথা।
হঠাৎ কোন শ্রাবণ মেঘের দিনে উড়ান দিয়ে গিয়েছে সে চলে,
ফেলে আমায় সঙ্গীহীন একলা একা।
সে তো আর আসেনি ফিরে আমার মন বাগিচার নীড়ে,
বুঝি আমায় সেও গিয়েছে ভুলে, রয়েছে বুঝি অন্য দীঘির পাড়ে।

দূর আকাশের তারার দল, সে কেমনে রাখলো কথা বল?
রাখেনি সে রাখেনি তার কথা,
আমার মনে হাজার আছে ব্যাথা তা বুঝি সে জানে,
হিংসে করে আমার সঙ্গে, মিটমিটিয়ে জ্বলে।
তবে এই জ্বলাটা আমি শুধু একলা দেখি বসে।
এমনটি তো ছিল না তার কথা, দুজনেতে থাকবো পাশাপাশি।
দুটি হাত থাকবো ধরে মনের কোণে থাকবো চির দিন।
এখন আমি একলা বড়, কেউ রাখেনি কথা।
বিরহের বিষ বুকে তুলে, কষ্ট রেখে জমা,
করে চলেছি অভিনয়টা আমি, শুধু ভালো থাকার পাগলামি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।