অন্ধকার শহর
- Sajib kumar kundu - সজিবের কবিতা ১৯-০৪-২০২৪

তোর শহরে আর জ্বলেনা আলো,
আকাশ টা থাকে মেঘলা হয়ে, দুই চোখেতে শুধু কালো,
ল্যাম্পপোস্টের বাতি ঘোলাটে; অন্ধকারটা বেশ ভারি।
যেখানে হতো ফুলের বাগান সেখানে রক্ত তালমাতাল।
তোর শহরটা ছিলো আলোর পথ,
বুঝি তার অতিত গুলো আজ মৃত শব।

তোর শহরে আর জ্বলেনা আলো।
চিৎকার হয়, বড় কঠিন চিৎকার,
কানে শুনে শুধু চোখ বুজে থাকা, আর আড়ালে চলে ধিক্কার।
আজকে অমুক, কালকে তমুক নেই কারো খোজ,
কোন দিন বা আমার নামটা হবে নিখোঁজ।
তবুও সব চোখ বুজে থাকা, উটপাখির মত সকল,
কখন কি হয় এই শহরে বোঝা হয়েছে দুষ্কর।
কখনো বা চিৎকারে আসে তাজা রক্তের গন্ধ,
আবার কখনো বা কিশোরীর দেহ ক্ষয়,
তবুও সকল উট পাখির দল বালুতে মুখ লুকাই।

তোর শহরে আর জ্বলেনা আলো।
গলিত দেহ, মাথার খুলি আহা! কুকুরের দলের ঈদ
তাদের তো নেই কোন দোষ, ওরা অমনি খাবার চাই,
শকুনটা বড় করে উৎপাত, কাকেরা যায় কম কিসে।
তোর শহরের গলিতে গলিতে তাদের তো খাবার পড়েই আছে।

ল্যাম্পপোস্টটা অনেক পুরানো আর জ্বালেনা আলো,
তা না হলে হয়ত চিৎকার করত সে,
ওরে পশুর দল নরখাদক; এবার থাম।
এগুলো তার আর লাগেনা ভালো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।