মানচিত্রে বন্দী স্বাধীনতা
- কাজী জুবেরী মোস্তাক ২৮-০৩-২০২৪

স্বাধীনতার শরীর জুড়ে আজ পরাধীনতার শেকল
রক্তখেকো হায়েনার দল দেখতেও মানুষ অবিকল ;
প্রতিবাদ প্রতিরোধের মহড়ায় হয় রাজপথটা দখল
কাঙ্খিত চাওয়া পাওয়ারাই শুধু থেকে যায় বিফল ।

মাদক সন্ত্রাস আর দূর্নীতি নিচ্ছে মানচিত্রের দখল
ওদিকে রাষ্ট্র যন্ত্র গল্প শোনায় তারাও নাকি সফল ;
শহরের ভেতরের শহর রোজই হয়ে যাচ্ছে বেদখল
অথচ রাষ্ট্রের বিহ্বলে সুর ওঠে চল চল চলরে চল ।

প্রিয় পতাকার শরীরটা জুড়ে আজও রক্তের ছাপ
ব্যানার ফেস্টুন আর ফেসবুক টুইটারে সব উত্তাপ ;
ওদিকে রোজ কতো খুন হয় অথচ খুনি পায় মাফ
হায় অভাগা রাষ্ট্র প্রতিনিয়তই তোমাকে অভিশাপ ।

এ সমাজটা আজ বুদ হয়ে থাকে মাদকের নেশায়
অথচ সুশীলরা টাকা পেলেই দেখি টকশো মাতায় ;
রাজনীতিকে আজ দেখি ব্যবসার প্রধান অন্তরায়
এ দিকে আহাম্মক আমজনতা মরে রোজ রাস্তায়।

আদালত সে নিজেই আজ বিবেকের কাঠগড়াতে
আর আইন সেতো বন্দী আজ ক্ষমতাধরের হাতে ;
অপরাধীরাই মুক্তি পায় নিরপরাধী মরে অপঘাতে
আমার স্বাধীনতা বন্দী আজকে আমার মানচিত্রে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।