প্রত্যাশা
- অলোক হালদার ২০-০৪-২০২৪

প্রত্যাশা
অলোক হালদার

তোকে ছাড়া মা যে আমার
সকল পথ বন্ধ
তোকে এখন হারিয়ে মাগো
হয়ে গেছি যে অন্ধ।
আগের মত খেললে রোদে
কেউ যে বকে না
সারাদিন না খেলেও মাগো
কেউ তো ডাকে না।
তুই তো মাগো বলতি আমায়
আমি নাকি স্বর্গের ফুল
কেন মা তুই চলে গেলি
বকতিস নাহয় করলে ভুল।
রাতে যখন শুয়ে থাকি মা
ঘুম যে আসে না
তোর মত অমন করে মাগো
কেউ যে ভালবাসে না।
পাড়া পড়শীর ঘরে গেলে
দেয় যে ওরা তাড়িয়ে
কেউ দেয় না মাতৃস্নেহের
হাত খানি বাড়িয়ে।
তুই তো মাগো চলে গেলি
ফেলে আমায় একা
একবার ও কি ভাবলি না মা
কি করে থাকবো একা?
বাবার কাছে শুনেছি মা তুই
হয়েছিস আকাশের তারা
আমার মত কেউ কি আছে
ওখানে থাকে যারা।
বলনা মাগো কি ভুলে চলে গেলি
আকাশের ঐ ওপর
ভাবলি না কখনও কি করে থাকবো
আমি একলা এ ঘর।
তুই কোথাও গেলে মাগো
আমায় নিতিস সাথে।
কেন ফেলে চলে গেলি আমায়
একলা ফেলে এ ঘরেতে?
প্রতিদিন মা সকাল হলে
স্কুলে নিতিস হাতটি ধরে
এখন বলনা কে নিবে আমায়
তোর মত ওমন করে?
বুঝেছি মা তুই আমায়
ভালবাসিস না
বাসতিস যদি এতো ডাকি
কাছে আসতিস না?
যানিস তো মা ছোট মানুষ আমি
পারিনা হাতে খেতে
আবার একটু আয় না গো মা
দে না একটু খেতে।
তোকে হারিয়ে মাগো আমি
হয়েছি কতো আনমনা
একটি বার হারালে আমি
বুঝবি হারানোর যন্ত্রণা।
যদি মাগো হারাই আমি
এই মানুষের ভিড়ে
তুই কি তখন খুঁজবি আমায়
ঐ নীল আকাশের তীরে?
তোকে ছাড়া একলা থকতে
বুকটা ফেটে যায়।
ঘুমাতে আমি পারিনা মা
একটি বার কাছে আয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।