কলংকিত লাল সবুজের পতাকা
- সজিবুল হাসান সানি। - লাল সবুজের বাংলাদেশ ২৬-০৪-২০২৪

একাত্তরের মুক্তি বাহিনী
তারা কি চেয়েছিল,
ঠিক তেমনি একটা দেশ?
যেখানে দেশ শাসকরা
করবে শত শত নিরীহ
প্রাণের শেষ।


আচ্ছা তারা যদি জানতো
তাদের রক্তের লাল সবুজের
স্বাধীনতা হয়ে যাবে
কারো বাপের,
কিংবা কারো স্বামীর
তাহলে কি তারা পাক বাহিনীর
হাত থেকে দেশকে রক্ষা করতো?


নাকি তারা পাক বাহিনীর হাতে
দেশকে সঁপে দিত?


লক্ষ লক্ষ প্রাণের বিনিময়ে
পেয়েছিল তারা ছোট্ট একটি দেশ,
যাকে আমরা স্বাধীন দেশ বলে
মনে করি ।


আসলেই কি আমরা সেই
স্বাধীন দেশে বসবাস করছি
যা একাত্তরে তারা চেয়েছিল ?


নাকি সভ্যতার মাঝে হারাতে গিয়ে
নিজের বর্বর ,হিংস্র
জাতি হিসাবে গড়ে তুলছি?


লক্ষ লক্ষ ধর্ষিতা মা বোনেরা,
তাদের সম্মানের বিনিময়ে
পেয়েছিল এক নিষ্কলঙ্ক
লাল সবুজের পতাকা।


সত্যিই কি আমরা সেই
লাল সবুজের মা,বোনদের
নিষ্কলঙ্ক ধর্ষণ মুক্ত
রাখতে পেরেছি?


নাকি আমরা ব্যর্থতার শিকল
ধরে ,নির্লজ্জের মতো,
কাপুরুষের মতো,
হাতে চুরি পরে বসে আছি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।