স্বপ্নের ফেরারী
- মুনজুরুল ইসলাম নাহিদ ২৮-০৩-২০২৪


একটি স্বপ্ন বিক্রি হবে
কেউ নেবে কি?
অনেক যত্নে লালিত স্বপ্ন
বহু আঘাত থেকে
বাঁচিয়ে রাখা স্বপ্ন
জীবনের শেষ সম্বলও বলা যায়
তবু আজ তা বেচাটা খুব জরুরী।
আছে কেউ, নেবে কি?


ছোট বেলা থেকে নিজের কাছে
খুব সযতনে পুষেছি
পুরো সামর্থ্য দিয়ে
তিল তিল করে বাড়িয়েছি।
বহু পথ পেরিয়েছি
বহু বাধা মাড়িয়েছি
তবু স্বপ্নকে অক্ষত রেখেছি।
বহু সনদ কামিয়েছি
বহু ধাপ ছাড়িয়েছি
আজ সে স্বপ্ন নিয়ে
আমি পথে ফেরারী
আছে কেউ, নেবে কি?


প্রবল ঝড়ের মাঝে
সারা গা ভিজিয়েছি
সকল পোশাক দিয়ে
স্বপ্নকে বাঁচিয়েছি।
নদীর করাল গ্রাসে
ভিটেমাটি সব গেছে
অনেক কষ্টে তবু
স্বপ্নকে আকড়েছি।
সে স্বপ্নের বনিক হয়ে
আজ পথে ঘুরে ফিরি,
আছে কেউ, নেবে কি?


পথে চলতে গিয়ে
সবকিছু হারিয়ে গেছে
শেষ সম্বল হয়ে
স্বপ্নটাই থেকে গেছে।
স্বপ্ন দুহাতে ধরি
ক্ষুধা পেটে ঘুরে ফিরি
অন্ন যোগান দিতে
আমি স্বপ্নের ব্যাপারী।
আছে কেউ, নেবে কি?


স্বপ্ন বিক্রি হবে
একটা শর্ত তবে,
কথা দিতে হবে আমায়
স্বপ্নকে বাঁচাতে হবে।


স্বপ্নের মূল্য দিয়ে
দু মুঠো খাবার খেয়ে
ধরে রাখতে চাই দেহে
রক্তের প্রবাহতা।
আমার হাতে না হলেও
অন্য কারো দ্বারা
দেখে যেতে চাই সেই
স্বপ্নের সফলতা।

২১ অক্টোবর ২০১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।