কেউ তোমাকে স্যালুট করবে না
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৯-০৩-২০২৪

অবৈধ ক্ষমতা আজ তুমি ভিখারী
অনেক দুর্নীতি ধোঁকাবাজির পথ অতিক্রম করে
আজ ইতিহাসের পাতায় এসে থমকে দাঁড়িয়েছো
গণতন্ত্রের পরীক্ষায় ।

ধূসর শাসন ব্যবস্থা থেকে এনেছো নৈরাজ্য
সীমাহীন নৈরাজ্য থেকে লুটেরাদের একত্রিত করেছো রন্ধে রন্ধে
স্বৈরতন্ত্রের ষ্ট্রীম রোলারের মতো
নিষ্ঠুর, বিচারহীন নিত্তি হাতে;
গ্রাম থেকে শহরে প্রতিটি ভাঁজে ভাঁজে অনৈতিক চাষাবাদ ।

আজ অথনৈতিক ব্যবস্থাপনার গায়ে দুস্যদের পোশাক,
প্রতিটি চেয়ারে চেয়ারে বোধহীন চর্চা
কর্তা থেকে কর্তায় তরঙ্গিত হচ্ছে ঘুষের রক্ত কণিকা আর নীতিহীন শক্তির দুর্বহ দম্ভ,
আজ তুমি এ জাতির ঘৃণিত কর্তা কিংবা অনৈতিক মহারতি!
এ বাংলার বঞ্চিত মানুষের আমাকে করেছে নিমন্ত্রণ
বৈষম্যের হাওয়া বয়ে এনেছে রক্তাক্ত প্রান্তর

জাতির সামনে তুলে ধরেছে কলঙ্কিত চিঠি
কিছুইতেই বুঝি না কি করে শুদ্ধ করবো তোমাকে ?
কি করে বাঁচাবো এ জাতিকে! কি করে বদলাবো অনৈতিক পোশাক?
যুদ্ধতো হয় না শেষ! মাঠে মাঠে এখনো যুদ্ধ চলছে
যদিও দেশটা স্বাধীন!

চোখে এসে লাগছে এতোসব দুর্নীতির তপ্ত হাওয়া,
প্রতি মুহূর্তে শ্লথ হয়ে আসে দুর্বার গতির যুবকের দেহ, যুবতীর প্রাণ
চৌদিকে মাদকের আসর,নীতিহীন বিচার ব্যবস্থা—
লাল-সবুজ পতাকা থেকে খসে পড়তে চায় বিজয়ের গৌরব
দিবসের সূর্য্ নেই ! রাত্রির পূর্ণিমা নেই !

অবৈধ ক্ষমতা আজ তুমি ভিখারী
কত র্ব্যথতা জেগে ওঠার মুহূর্তে ! একটু ভেবে দেখো
কতবার পরাজিত হয়েছো জাতিকে মুক্তি দিতে,
বার বার বিপন্ন করেছো মানুষের ন্যায্য অধিকার
তবু বলছি তোমাকে এক নব বিজয়ের আশায়
ঘরে ফেরা সময় এসে গেছে ।
জানি, কেউ তোমাকে স্যালুট করবে না, ভয়েও করবে না ।
এক মুক্তির জন্য রক্ত দিয়েছি অনেক
এবার যুদ্ধ অনৈতিক, অবৈধ দুর্নীতির বিরুদ্ধে ।
-----------------------------------------------22-10-2019, রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।