ভয়ানক গণতান্ত্রিক দেশ
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৮-০৩-২০২৪

এতো এক গুটগুটে অন্ধকার ভয়ানক মৃত্যুপুরী
আর এটিই তোর সহনশীল গণতান্ত্রিক দেশ
অধিকার হরণে শীর্ষে অবস্থান তার
পঁচন ধরতে ধরতে পঁচেছেও বেশ।
তোরা আজ দুচোখ মেলে দেখ,
তাকে থাবা মেরে ধরে আছে একচোখা এক রাণী
ভানুমতীর খেলের ছলে শুনিয়ে যায়
আমৃত্যু প্রত্যাশার বাণী।
এবার একটু উল্টো করে দেখ
দেখা যাবে এ রাণীই যেন আশ্রয়ের শেষ
রাস্তা-ঘাট সেতু আর বিদ্যুৎ ছড়িয়ে
উন্নয়ন করেছে বেশ।
তার চোখে আমাদের সবার জীবনও যেন
রাস্তার মতো মসৃণ
তাদের মতো উল্লাস অবলীলায় কাটে আমাদের দিন।
কিন্তু আমরা তো দারিদ্র, বেকারত্ব আর বৈষম্যে
রাষ্ট্রের কাছে প্রতারিত
জীবন কেটে যায় প্রাণহীনতায় অবধারিত।
যখন দমন পীড়নে বিপর্যস্ত ভিন্ন মত
ক্ষুদা যন্ত্রণায় অবরুদ্ধ জীবনের পথ
বার বার হোঁচড় খেয়ে পড়ি জীবনের পথে
মজলুমের চিৎকার আঘাত হাতে তাদের মতে।
এখানে বুর্জোয়ারা ভালো থাকলেই
আমরা সবাই ভালো
তাদের রাজ্যে বাতি জ্বাললে
আমরা পেয়ে যাই আলো।
আজব এ হীরক রাণীর জনপদে
নিশ্বাস নেয়াই জীবনের বিকাশ
তাদের ঘরে কুপি জ্বাললেই
আলোকিত হয় পৃথিবীর আকাশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।