বসন্তের বাসন্তী
- আবুল হাসান জাহাঙ্গীর ২৯-০৩-২০২৪

প্রকৃতিকে অপরূপ রূপে ,
সাজিয়েছে মধুকাল
ফুটেছে পুষ্পকূল,ধরিত্রীর রং যেন
বেগুনী,হলুদ,কমলা ও লাল।
বসন্তের দূত মধুময় কন্ঠে গাইছে গান।
অবনী অদ্য কৃষ্ণচূড়া,
শিমুল পলাশের দৈন্যে দ্বীপ্তিমান।
মধুকরের গুনগুনানিতে
পুলকিত এ ভূবন,
বসুমতির ন্যায় আমরাও অদ্য
উদ্বেলিত,উল্লাসিত,উচ্ছ্বাসিত ,
পুলকিত শোভমান ।
হৃদয়ে বইছে রাগের বান।
হে জ্ঞান তাপসী মহান,
শিক্ষাগুরু তুমি,
জ্ঞানের ঐশ্বর্য আহরণ করে
বনেগেছ তুমি জ্ঞানের রাজ্যে
জলনিধির সমতুল্য।
মোদের হৃদয়ে পুঞ্জীভূ
সাতিশয় অন্ধকার তিমির।
তোমার জ্ঞানের জ্যোতিই তা ঘোচাবে
আজ কিম্বা আগামীকল্য।
গর্ভধারিণী না হয়েও তুমি
জননীর আসনে সমাসীন ,
হৃদয়ে তব লালিত তনয়ের গড়নেগড়িও
হে হতাশার তটিনীতে আশার পুলিন।
হে বরেণ্য,হে সাধক,
হে মহিয়ষী,জ্ঞানের অজর।
অদ্য হতে তুমি আমার,
আমাদের এবং অত্র বিদ্যাপীঠের গগনে
এক অনন্য সুধাকর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

01305426182
১৩-১১-২০১৯ ২৩:৩১ মিঃ

সুন্দর