এ কেমন সভ্যতা?
- মো: শাকিল খাঁন (পুলক) ২০-০৪-২০২৪

হাজার বছর পাড়ি দিয়ে
মানব জাতি গড়ে তুলেছে
সভ্য সমাজ,
পূর্বপুরুষদের সংগ্রামের ফল
ধরে রাখতে পেরেছি কি
আমরা আজ?

হত্যা-ধর্ষণ,আহাজারি
চারদিক থেকে ভেসে আসে
ভয়াল চিৎকার!
কেন আজো এই সভ্য সমাজে
হচ্ছে দুর্নীতি,অসাধুদের কারবার?
জানাই প্রতিবাদ ধিক্কার।

আজো কেনো হয় এমন,
মসজিদ,মন্দিরে আগুন-ভাঙচুর?
তারা কি অন্ধ?
উপাসনালয় কি বোঝে না তারা?
ধর্মের বাস সবার উপরে
তার সাথে কীসের দ্বন্দ?

চাই না এই সংস্কৃতি,সমাজ
যেখানে ধর্ম নিয়ে বাড়াবাড়ি
নেই নারীর সম্মান,
জেগে ওঠো হে তরুণ,ছাত্র সমাজ
রক্ষা করো এদেশ মা-মাটি
যাক না যাবে প্রাণ।

এ কেমন সভ্যতা!
উচ্চ শিক্ষিত ভদ্র সমাজে,
কেন এত অজ্ঞতা?
কবে গাইবো সাম্যের গান?
কবে বদলাবে নগ্ন মনোভাব,
নামমাত্র সভ্যতা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।