প্রকৃতির শিক্ষা
- Zahidul Hoq Zahid - প্রকৃতির শিক্ষা ২০-০৪-২০২৪

মাসেক খানিক আয়ু পায় ঐ রাঙা প্রজাপতি,
পঞ্জিকায় তার দিন মাস নেই, মুহূর্ত তার সাথী।
সময় সল্পতায় সে কি ভোগে চিত্তক্ষোভে?
দিব্বি সে ছোটে বেড়ায় মধু আহরিতে।
মাকড়সা সৃজে আত্মত্যাগের সু-উচ্চ পাহাড়,
নিরবে সে কষ্ট সহে হয় সন্তানের আহার।
পিপিলিকা পরিশ্রমী, কর্মব্যাস্ত জীবন,
অযথা কাজে সে করেনা সময় ক্ষেপণ।
পূর্বতে দিবাকর এসে পশ্চিমে হয় বিলীন,
নিয়মের ব্যত্যয় দেখেছ কি কোনদিন?
আপন ছায়ার পানে বৃক্ষ চেয়ে থাকে,
সে তার খুব আপন, তবু পায় কি তাকে?
আকাশে তারায় তারায় জ্বলে সৃষ্টির হাসি,
জোনাকি তাই সেই খুশিতে হাসে দিবা-নীশি।
কাটা তোমায় বিদীর্ণ করবে গাছ বিনয়ে বলে,
কাটা না হয় আমারি থাক, ফুল নিয়ে যাও তুলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

sisir
০৪-১১-২০১৯ ০২:২৬ মিঃ

খুব সুন্দর শিক্ষনীয় কবিতা। শুভকামনা রইলো।