পরাধীনতা
- শেখ রবজেল হোসেন ২৫-০৪-২০২৪

হাজার বছর ধরে বন্দী ছিলাম
অসভ্য উন্মাদ শাসকের ঘরে,
ছিলাম গোলামীর শিকলে আবদ্ধ
বিবেক যেখানে হয়েছিলো ভুলুন্ঠিত।
কালো থাবা ওৎ পেতে সারাক্ষণ
বসেছিলো দরজার ওপাশে,
সততা ছিলো অমাবশ্যার ডুবোচাঁদ
ছিলো হানাহানি হিংসাত্মক নৈরাজ্য সব।

বিশাল ধ্বংসস্তুপের মাঝ থেকে
হঠাৎই জেগে ওঠে সালাহউদ্দীন,
নাম আয়ুবী সালাহউদ্দীন মিশরী
তুমি জ্বেলেছো সভ্যতার মশাল।
তোমার পথ ধরে সব মুসলমান
চারিদিকে আনলো বিজয়ের ডাক,
পারস্য শেষে ঢেউ এলো ভারতবর্ষে
বখতিয়ার হয়ে সিরাজের হাতে।
যুগে যুগে এমনি সারাটা পৃথিবীতে
এসেছে কেহ আলোর মশাল হাতে,
শোষকের কন্ঠ ছিঁড়ে নিয়ে বীর
স্বপ্ন দেখাতে সুন্দর আগামীর।
হায়েনারা করেছে আঘাত বারেবার
মানুষেরা গড়েছে প্রাচীর দূর্বার,
স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে প্রাণ
বাংলাদেশ তেমনই লক্ষ শহীদের দান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।