খুঁজে ফেরা
- শেখ রবজেল হোসেন - একুশের আলো ২৮-০৩-২০২৪

ভাঙনের সানাই বেজেছে আজ,
পৃথীবির বুকে বিষাদের সাজ;
রক্তবর্ন চোখগুলো ঘুমহীন কাটায়,
পোড়াতে দৃষ্টির লেলিহান শিখায়।
বহুকষ্টে ধরা নৌকার ছেঁড়া পাল,
হারিয়ে ঠিকানার একমাত্র হাল;
নিয়তির পানে চেয়ে থাকা শুধু,
তীরে ভেড়া না ভেড়ার হতাশায়।
চাঁদের আলোয় চোখে পড়ে পাড়,
থমকে দাঁড়িয়ে নির্বাক অন্ধকার;
গাছগুলোও অতন্দ্র প্রহরী আজ,
সবখানেই তাই বিদায়ের সাজ।
পাতাগুলো টুপ করে ঝরে আচানক,
বৃন্তের সাথে শাখার হয় বিয়োগ;
আজন্ম সম্পর্কের ইতি কি এখানে?
ঝরাপাতা ঝরে যায় বড় অভিমানে।
চাঁদের আলোয় দেখি মুখখানি তার,
বড় বিমর্ষ আর বেদনার সম্ভার;
নদীর স্বচ্ছ জলে তারই মুখচ্ছবি,
অতীত হতেই যেন চলেছে সবই।
সাঁঝের আঁধারে ভাসিয়ে তরী,
বড় দেরি করেছি আজ নিজে,
অশনী সংকেত এখন চারপাশে ;
চলি নিয়তির ঠিকানার খোঁজে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।