নষ্ট বিবেক
- শেখ রবজেল হোসেন ২৪-০৪-২০২৪

বন্যতার নগ্ন থাবা ফিরে ফিরে আসে,
কুৎসিত কদাকার মুখ বারবার ভাসে;
রোষানলে পুড়িয়ে কেড়ে নেয় প্রাণ,
হঠাৎই থেমে যায় জীবনের গান।
হরেক নামে ডাকা হরেক সেবা সংঘ,
মানুষের প্রাণ নিয়ে করে শুধুই রঙ্গ;
স্বার্থের কাছে হারে সঠিক বিবেক,
অবিশ্বাসে ঘিরে নেয় ঘন কালো মেঘ।
সততার নামে কেনা সস্তা মুখোশ,
কেড়ে নেয় সব দেয় ভাগ্যের দোষ;
জীবনের মূল্য অতি নগন্য পৃথিবীতে,
দ্বিধা নেই নিতে প্রাণ নিজ সুখ পেতে।
মিথ্যের ফুলঝুরির রং ধরে এখানে,
সত্য মলিন আজ বিবেকের বাগানে;
যোগ্য মনিব সরে যায় হতাশার ভীড়ে,
পঙ্গপাল রাখে সদা অযোগ্যরে ঘিরে।
সঠিক জ্ঞান আজ বড় বেমানান,
জুলুম অবিচার এখন বাড়ায় সন্মান;
বিবেকের কাছে হিসাব দিলে বিবেক,
কেটে যাবে আঁধারের ঘন কালো মেঘ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।