মনে পড়ে
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৯-০৩-২০২৪

মনে পড়ে
অচিন্ত্য সরকার

সে তো একটা সময় ছিলো আজ থেকে বহু দিন আগে,জীবনের ভৈরবী রাগে, ক্লাসের ফাঁকে কমন রুমে তুমি আর আমি মুখোমুখি দু'জনে।হাতে হাত,চোখে চোখ রেখে কখনও নীরবে,কখনো চোখে চোখে হারাতাম আনমনে।ভালোলাগার এক অদৃশ্য বলয় তৈরী হতো ছুটির দিনে, দু'জনকে ঘিরে হাজার মানুষের ভীড়ে, পার্কের ঘাসে কিংবা কুল কুল বয়ে যাওয়া স্রোতস্বিনীর তীরে।বাদামের দানা ভেঙে মুখে গুঁজে দেওয়া,উদাসী বাতাসে চুল উড়ে যাওয়া,পাওয়া না পাওয়ার খুনসুটি আর অভিমানের নানা ছলাকলা, বুঝে নেওয়া সব কথা বলা বা না বলা।বেহিসেবী দিনগুলো ছিল অনিশ্চিত পথ চলা,তবু ফুসফুস ভরা ছিল বিশুদ্ধ সুখ বাতাসে,সময় পেরিয়ে গেছে উদ্দাম অবকাশে। সময়ের আবর্তে খন্ড খন্ড মেঘ জমেছে হৃদয়ের নীলাকাশে।দায়িত্বের নাগপাশে হৃদয় ঠায় লাইনে দাঁড়িয়ে শরীরের অনেক পেছনে।পকেটের সুখ টানে,ঘুন ধরেছে মনের কোনে কোনে। কত দিন বসা হয়নি মুখোমুখি দু'জনে।ঘরকন্যা বাজার দোকান,রান্নাবান্না মেয়ের গান, ছেলের ভর্তি,পাড়ায় মান, অবেলায় খেয়ে, মুখে একটু পান।বাইকের পিছনে চলে,অনটনের কথা বলে বেলা হয় অবসান।তবু নির্জন ঘরে, ক্ষণিক অবসরে,আজও মনে পড়ে, সোনার দিনগুলো কাটতো কেমনে,প্রেমের ভূবনে মুখোমুখি বসে,অনভিজ্ঞ দু'জনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।