জন্মদিন
- শেখ রবজেল হোসেন ২০-০৪-২০২৪

আগমনের শুভেচ্ছা ঘন্টা বাজিয়ে,
প্রথম কেঁদে ওঠা মায়ের জঠর হতে;
অবাক পৃথিবীর নতুন অতিথি তুমি,
সেই কবেই, দিনটা পারোনি ভুলতে।
সে দিনের পুনরাবৃত্তি ঘটাও প্রতিবছর,
তবে কাঁদোনা আর তেমন করে;
কান্না ভুলে দিনটা সাজাও আয়োজনে,
অপেক্ষায় থাকো আবার নতুন বছরের।
এভাবেই প্রাপ্তিতে যোগ হয় সুখ দুঃখ,
পড়ে থাকা পুরাতন হিসাবের খাতায়;
যোগের পাতায় লিখো সব সুখগুলো,
কষ্টের দাগ আঁকো বিয়োগের পাতায়।
লেনদেন হয়েছে ঢের ব্যস্ত সময়টাতে,
সব কি লিখেছো তুমি ঠিকঠাক?
নাকি ঠকিয়েছো বড় ভুলভাল করে,
হিসাবের খাতায় নিজের জীবনটাকে।
সামনে সবার তুমি উচ্ছলা এক বিহঙ্গ,
আড়ালে গিয়ে চোখ মোছো বারবার;
ভুলতে পারো কি কখনও একেবারে,
তালিকা জীবনের যতো না পাওয়ার।
আজ ফের এই জন্মদিনে বলো,
ভালবাসতে পেরেছো কতোটা তোমায়;
ভালোবাসা ঢের বিলিয়েছো কি তুমি,
সবার জন্যই সারাক্ষণ ভালো থাকায়।
ভুলে যাও ছুটে চলা যান্ত্রিক জীবন,
এসো জিরিয়ে নাও দু'দন্ড হেথা;
ক্লান্তি ভুলে তুমি জেগে রবে হিল্লোলে,
অভ্যর্থনায় দাঁড়িয়ে তোমার স্বাধীনতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।