আমি সেই বাংলা চাই
- অলোক হালদার ২৯-০৩-২০২৪

আমি সেই বাংলা চাই
যে বাংলায় কবিগন উদাস হয়ে
ছন্দের জগতে হারায়।
আমি সেই বাংলা চাই
রাখাল ছেলে উত্তপ্ত দুপুরে
বাঁশির সুরে হারায়।
যে বাংলায় একতারা হাতে
বাউল মাঠে মাঠে গান গায়
নদী মাঝে বৈঠা হাতে
মাঝি গান গেয়ে দাঁড় বায়।
যে বাংলায় পূজাপার্বণে হয়
কবি গানের আসর
যাত্রাপালার সেরা অভিনয়ে মেতে
রাত জেগে কাটানো প্রহর।

আজকের বাংলায় লোকসাহিত্য
হয়েছে যে লুপ্ত
পুরানো কে ফেলে সবাই এখন
আধুনিকতায় মত্ত।
আধুনিকতা পৌঁছে গেছে
সবার ঘরে ঘরে
সকাল হলে তাই পাখি ডাকেনা
আগের মত করে।
বাউল, মাঝি একে একে
ভুলেছে সব গান
হারিয়ে গেছে বাঙ্গালির
ঐতিহ্য আর মান।
পাশ্চাত্যের ঐ সংস্কৃতি
ছেয়ে গেছে দেশে
গান গেয়ে তাই আসেনা কেউ
একতারা হাতে বাউল বেশে।

এই বাংলার এই অপসংস্কৃতি
করে নিরাময়
প্রানটা খুলে করো জোড়ে
সেই বাংলা চাই।
নতুন করে শুনতে চাই
রাখালিয়ার বাঁশির সুর
একতারার সুরে মিশে থাকা
বাউলের গানের সুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।