কন্যা জায়া জননী
- শেখ রবজেল হোসেন - তোপধ্বনি ২৬-০৪-২০২৪

নারী, তুমি চির মহীয়সী পৃথিবীতে,
এনেছো মোরে সভ্যতার আলোতে;
বারেবারে আমি তোমার কদম চুমি,
তুমিই আমার আপন জন্মভূমি।
নারী তুমি সবচেয়ে বড় কারিগর,
ধুয়ে মুছে মোরে করেছো পরিস্কার;
ডাকতে শিখিয়েছো বড় মমতায়,
শেফা তুমি আমার সকল ব্যথায়।
নারী, তুমি কষ্ট সহিষ্ণু বেশ,
তিন কবুলেই ছাড়তে পারো দেশ;
পরকে আপন করো সহজেই,
সুখে রাখো ব্যথা লুকিয়ে নিজেই।
নারী, তোমার তুলনা নাহি হয়,
ভালবেসে ঘর ছাড়তে কর না ভয়;
সকল কাজে তোমাকেই খুঁজি আগে,
শত বেদনায় সুখী করো সব ত্যাগে।
নারী,তুমি দুনিয়াতে সবার উপরে,
তুমি মা,তুমি বউ,তুমি কন্যা একই ঘরে;
তুমি শান্তির শেষ আশ্রয় দুনিয়াতে,
তবুও কেনো এত অন্যায় তোমায় সাথে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।