বিষের জোয়ার
- শেখ রবজেল হোসেন ২৯-০৩-২০২৪

বিশাক্ত ছোবল আজ করতে বিনাশ,
ঘিরে আছে জীবনে সবার চারপাশ;
কাপড়ের কলগুলো শহরের মাঝে,
চলছে নিয়মিত সকাল আর সাঁঝে।
বর্জ্য ধেয়ে চলে ফসলের মাঠে,
ধীরে ধীরে জমা হয় গোসলের ঘাটে;
খাবারের পানিও আজ নিরাপদ নয়,
নদীতে সাঁতার দিতে মনে খুব ভয়।
খোঁশ পাঁচড়ার মতো শরীরের রোগ,
মেনে নিয়ে সকলেই করে কষ্ট ভোগ;
অনেক শিশুই হয় অন্ধ বিকলাঙ্গ,
ভাগ্যে জোটে তাদের অপরের ব্যঙ্গ।
ছোট বড়ো পুকুরেতে বিষের জোয়ার,
মিল মালিকেরা গড়ে টাকার পাহাড়;
ঘর ছেড়ে পালাবার পথ সব বন্ধ,
দেখে দেখে গুনীজন আজ হয় অন্ধ।
পুকুরের মাছেতে হয় কেনো ক্যান্সার,
মরণের আগে তার মিলেনা এ্যানসার।
তিলে তিলে মরণের কোটিপতির ফাঁদ,
মনে রেখো তোমরাও যাবে নাকো বাদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।