জলের নাম জীবন
- শেখ রবজেল হোসেন ১৮-০৪-২০২৪

নিরন্তর ছুটে চলা নদীর জলে,
পান করে তৃপ্তির শান্তি মেলে;
ধুয়ে যায় শরীরের অবাঞ্ছিত ঘাম,
নদী খোঁজে না কভু একটুও দাম।
জলে করে জেলে খাদ্যের খোঁজ,
মাছ নিয়ে সে বাড়ি ফিরে রোজ;
হলুদ সাবান মেখে স্বচ্ছ জলে,
কুমারী বধূ স্বামীর ঘরে চলে।
সিঁদুরের রং ধুয়ে বিধবা নারী,
রূপ পাল্টে হয় শুভ্র বসন ধারী;
পূজার পবিত্রতায় গঙ্গার স্নানে,
মগ্ন হয় ধ্যানে আপন মনে।
ওজুর জল দেয় পবিত্রতা দান,
মসজিদে গিয়ে গায় খোদার গুনগান;
মরনের পরে যেতে গোরস্থান,
শেষ গোসল করে নেয় মুসলমান।
জলের নাম তাই জীবন বলে,
জল ছাড়া মুহূর্ত কভু না চলে;
অন্যের প্রয়োজনে দিয়ে জীবন,
চলো হই আমরা জলের মতন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।