জাগো বিবেক
- শেখ রবজেল হোসেন - তোপধ্বনি ২৪-০৪-২০২৪

আগুনে পোড়া মানব কাবাব,
আর কতকাল পোড়াবে নয়ন?
ধর্ষণ খুন আর অগ্নিদগ্ধে,
মুছে যাবে স্বাধীনতার স্বপন।
প্রযুক্তি আর উচ্চ শিক্ষা,
এসেছে খুবই দ্বারের কাছে;
তার দৌরাত্ম্যে এখন দেখি,
জীবনের দাম বড্ড মিছে।
কত কত লাশ রাস্তায় পড়ে,
পুড়ে কতো ঘরবাড়ি;
প্রতিদিন দেখি তাজা প্রাণগুলো,
কেড়ে নেয় দানব গাড়ি।
মানুষ এখন খোলসে শুধু,
তেতর পশুতে ভরা;
জননীর মতো শিশুগুলোকে,
নষ্ট করে তাই তারা।
অধিক বিবাহে অনুমতি আছে,
বেছে নাও সে পথ;
নিজেকে পশুর সমান করিয়া,
পাশবিক কেনো দিনরাত?
পোশাকে চেহারায় মনুষ্যত্ব নেই,
যদি না থাকে বিবেক;
ভালো হও সব নিজে নিজেই,
নইলে ঘিরে নেবে মেঘ।
নিজের ঘরেই মরা লাশ হয়ে,
আসবে মেয়ে আর বধূ;
পারবে না তখন সইতে তুমিও,
চেয়ে চেয়ে রবে শুধু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।