রমজানে আত্মশুদ্ধি
- শেখ রবজেল হোসেন ২৫-০৪-২০২৪

রমজানেরই রোজা এলো,
তারাবীহ নামাজ আজ;
সাতাশে রাতে পড়তে নামাজ,
রং বাহারী সাজ।
বাক্সে তোলা গত ঈদের,
টুপির হবে খোঁজ;
ঈদুল আজহার নামাজ শেষে,
আর পরেনি রোজ।
ছেলে বুড়ো সবাই বুঝে,
রোজার অনেক মান;
সবার মনই নরম হবে,
করবে সবাই দান।
রং বেরঙের ইফতারিতে,
ঘ্রাণে ভরে বাতাস;
রোজার দিনে চাদরে ঢেকে,
হোটেল চলে একমাস।
সিগ্রেট পানের ওপেন সিক্রেট,
সবই থাকে বন্ধ;
নেশার ঘোরে ডুবতো যারা,
তাদেরও লাগে মন্দ।
ভোর বেলাতে সেহরী খেতে,
মাইকে দেয় ডাক;
পাড়ায় পাড়ায় কিশোর দলে,
পাড়ছে শত হাঁক।
বাজার বসে নানান ফলে,
পিঁয়াজু আর ছোলায়;
হরেক রঙে রাঙিয়ে দোকান,
সবার মনই ভোলায়।
ভেজাল খাবার নষ্ট জিনিস,
বেচে কেউ হরদম;
মাথায় টুপি মুখে দাড়ি,
মুখেতে নেই শরম।
সারা বছর আড্ডা বাজি,
দেয়নি সময় জামায়াতে;
তারাবীহ নিয়ে আজকে তারাই,
ভিন্ন ভিন্ন মতে।
আট রাকাত আর কুড়ি রাকাত,
এতেই চলে দন্দ্ব;
কম সময়েই ঈমাম সাহেব,
মেলান সুর ও ছন্দ।
রোজার নিয়ত খাঁটি মনে,
করছে আজি যারা;
খাবার যেমন জোটায় খোদা,
তাতেই খুশী তারা।
দানের হাত বাড়িয়ে দিয়ে,
নিচ্ছে কিনে পূন্য;
নামাজ রোজা সঠিক হবে,
সাক্ষী তাদের জন্য।
খোদার পোষা যত শয়তান,
বন্দী পুরো মাস;
তবুও যেনো মোদের মাঝে,
করেই তারা বাস।
ওদের কথা ছেড়ে দিয়ে,
নিজের আমল ধরি;
নামাজ রোজা পালন করতে,
হয় না যেনো দেরী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।