শুধু একটি শব্দ
- শেখ রবজেল হোসেন ২৬-০৪-২০২৪

শুধু একটি শব্দ বদলে দেয়,
অনেক দিনের আপন ঠিকানা;
চরম প্রতিযোগিতায় জিতে তুমিই,
এসেছিলে আঠারো বছরেরও আগে।
আগমনে তোমার ধুমধাম ছিলো অনেক বেশী,
অনেক আদরে মাটিতে পা পড়েনি তোমার;
আঠারো বছরের সুখ দুঃখের ইতিহাস তুমি,
তোমার আষ্টেপৃষ্টে জড়িয়ে আছে কতোনা স্মৃতি।
তোমার কান্নায় কষ্ট পেতো আরও অনেকেই,
তোমার সুখে হাসতো তোমাকে জড়িয়েই।
এতোদিন যারা কাছে ছিলো সারাক্ষণ,
আজ দুরে ঠেলে কাঁদছে তাদেরও মন;
করবে কি বলো?
ঐ একটা শব্দ উচ্চারণেই তুমি হারালে সবকিছু।
না,না,একেবারে ভুলেনি সবাই তোমায়,
শুধু একটি নতুন শব্দ উচ্চারণে তুমি পেয়েছো;
অচেনা মুখ,সম্পূর্ণ নতুন একটা পরিচয়।
বিছিয়েছো উর্বরা শস্যক্ষেত তোমার,
যেখানে তোমার স্বপ্নের বীজ বোনা শুরু;
তোমার স্বপ্নেরা ডালপালা মেলে প্রসারিত হবে।
আরও আরও একটা আঠারো বছর,
ফের ঐ একটি শব্দই কেড়ে নেবে ;
কেড়ে নেবে তোমার জীবনের অনেক কিছু।
চাইলেই ধরে রাখা যায় না,পারবেও না,
যেমনটি তোমাকেও পারেনি।
শুধু একটি শব্দই জীবনের পৃষ্ঠা ওল্টায়,
"কবুল" বলে নারী তার ঠিকানা বদলায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।