দুঃখ করোনা আকাশ
- হাসান মনি - কাব্যগ্রন্থ ২০-০৪-২০২৪

তু‌মি ভা‌লো নেই হে সীমাহীন আকাশ!

‌তোমার বাতা‌সে আমরা মুখ‌রিত
তবুও তু‌মি ভা‌লো নেই,
একটা কা‌লো ঘূ‌র্নিবাতায়ন আচ্ছন্ন ক‌রে
‌তোমায়, ভীষণ ব্যতিব্যাস্ত ক‌রে রা‌খে মনভর,

কেউ জা‌নে কি ?
ক‌তোটা দু:খ ভরা মন নিয়ে আকাশ কাঁদে;
‌ভে‌বো না, তবুও তো তু‌মি আকাশ
নও আমা‌দের ম‌তো কুু‌টিলতায় ভরা কু‌টিমন,
আসমুদ্র ঢেউ খে‌লে যায় তোমার মুখরতা
‌বেশ তো, বেশ তো,
কি‌সের এতো দু:খ তোমার ঝরাপাতা,
ক্ষনজন্মা এই তো আমরা
তোমার ম‌তোই এটে রই সবুজ ডা‌লে,
কঁচিপাতার প্রে‌মে প‌রে ক‌তো প্রকৃ‌তি প্রে‌মিক,
আবার হলুদ বিবর্ণ হ‌লে পু‌ড়ি‌য়ে মা‌রে,
ওরা পা‌রেও ব‌টে, দ্যা‌খো আবার চ‌টে;

তবুও ব‌লি দু:খ ক‌রো না আকাশ
তু‌মি থা‌কো তোমারই ম‌তো ক‌রে
মা‌ঝে মা‌ঝে চে‌া‌খের জল ছিটা‌ও
ফাটল প্রায় মানব ম‌নে, একাকার ক‌রে দাও
গোপন ঐ চৌ‌চির, আর আবদ্ধ ম‌নে
বাতায়ন দাও না একটু বেশী বেশী,
তু‌মি তো আকাশ ঐ নী‌লের দুই মি‌লের,
তু‌মি আর জ‌মিন।

২৫.০৬.২০১৬ গা‌ড়ি‌তে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।