ভ্যাপসা গরম
- শেখ রবজেল হোসেন ২৪-০৪-২০২৪

গোমরা মুখে ধরণীতল উষ্ণ বায়ু বয়,
ভ্যাপসা ঘামে অঙ্গ ভিজে হচ্ছে যাচ্ছেতাই;
রৌদ্র মেঘের ঝগড়া বুঝি পাতানো এ সময়,
ভেলকি বাজির কারসাজিতে বর্ষার পরাজয়।
কদম ফুলে মন বসে না কৃষ্ণচূড়ায় নয়,
আমের ঘ্রাণও কাছে নিতে পাচ্ছে সবাই ভয়;
কাঁঠাল কাঁটায় হুল ফুটিয়ে মৌমাছিদের গান,
ফলের রসে উপচে পড়ে ভরে দিতে প্রাণ।
কুটুম বাড়ি আম কাঁঠালে ভরে গেছে আজ,
বর্ষা কেনো পরে না তার রিমিঝিমি সাজ?
গাছের নীচে শীতল ছায়া আগের মত কই?
নকল বাতাস চতুর্দিকে ভরে গেছে ওই।
খুঁজে ফিরি শান্তি সবাই অশান্তির বাগানে,
সুখের লাগি আলো জ্বেলে পুড়ি সে আগুনে;
পৃথিবীতে অনিয়ম আর রং করা সুখ সব,
দিনে দিনে ঠেকছে সবাই করছে অনুভব।
ভালবাসায় ছেদ পড়েছে খোদার প্রতিও যেন,
কৃত্রিমতায় নকল সাজে সাজছে সবাই হেন;
খাঁটি মনের ভালোবাসায় আসো যদি ফিরে,
খোদার দেয়া শান্তি সুখে রাখবে তখন ঘিরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।