ঘাসফুল
- শেখ রবজেল হোসেন ২৮-০৩-২০২৪

অবহেলা অনাদরে পড়ে থাকি সারাক্ষণ,
আমায় কেউ কখনও আদর করেনি;
বলেনি কাছে এসে একটু ভালবাসা নাও,
কিছুটা ভালবাসায় সুবাস ছড়াও।
আমার চাওয়া খুব বেশী নয়,
তোমাদের বাগানের কোন এক কোণে একটু ঠাঁই চাই;
আমার খাতির যত্ন কিছুই লাগবে না,
যেমনটি আর সকলের জন্য করো।
বিদেশী গোলাপের বেশী যত্ন নিও,
ওদের একটা শক্ত নাম আছে;
আমার তো তেমন নামই নেই,
নাম ছাড়া ঘাসের ফুল হয়েই ফুটে আছি।
তাইতো ক্যাকটাস আর কালো গোলাপও,
শোভা পায় ড্রইং রুম আর বিলাসী বাগানে;
আমি কি এতোই বেমানান?
তাই কি খুব সহজেই মাড়িয়ে চলো আমাকে?
আমারও বুক চিরে ফুটে রঙিন পাঁপড়ি,
আমি জেগে থাকি তোমার উঠোন জুড়েই;
একটুও যত্ন পাইনি,চাইনিও কখনও,
আমার মতোই আমি বেড়ে উঠি।
তাই বুঝি আমার প্রতি অবহেলা বড্ড বেশী?
ঠিক সংসারের নীরব শান্ত মানুষটির মতো;
নকল সাজে সাজিনা বলে, সবাই মাড়িয়ে চলো আমাকে।
তোমাদের বিলাসী বাগানের এক কোণে,
অযত্নে অবহেলায় বেড়ে উঠি আপন মনে ;
ঠিক একটা ঘাস ফুল যেনো,
চুপচাপ আপন সত্বায় টিকে থাকি সারাক্ষণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।