এখনো কি পদ্মদিঘি যাও
- Sajib kumar kundu - সজিবের কবিতা ২০-০৪-২০২৪

সেই কবেকার কথা, হবে বছর কুড়ি,
তুমি তখন সবে কলেজের ছাত্রী,
আমি তখন অনার্সে সেকেন্ড ইয়ার হবো কিংবা থার্ড!
একদিন হঠাৎ পদ্মদিঘির পাড়ে হলো দেখা,
তুমি এসেছিলে নিল রাঙা শাড়ি পড়ে,
খোঁপা করেছিলে কিন্তু ফুল ছিলো না তাতে,
আমি একটু ভয়ে, একটি পদ্ম দিয়েছিলাম তোমায়।
তুমি অবাক হয়ে চেয়েছিলে, মুচকি হেসেও ছিলে।
এর পর আবার একদিন সেই এক'ই যায়গাতে তুমি,
সেদিন অবশ্য তোমার এলো চুল ছিলো,
আর শাড়ির আঁচল ছিলো বাতাসে দোলা।
আমি আবার তোমায় সংকোচে দিয়েছিলাম পদ্ম,
তুমি নিয়েছিলে বুঝি একটু লজ্জাতে মুচকি হেসে।
আমি বুঝি সেই দিনই তোমাকে প্রেম নিবেদন করেছি।
তুমি কত বার এসেছো পদ্মদিঘির পাড়ে।
আর আমি প্রতিবার তোমায় পদ্ম দিয়েছি।
তুমি বুঝি আমাকে বুঝতে পেরেছিলে
তাই হয়ত লাজুক চোখে মুচকি হেসে দিতে।
সকলি মনে আছে, সেই প্রথম হাত ধরা,
আমি বড্ড লজ্জা পেয়েছিলাম, বিশ্বাস করো।
সেই প্রথম তোমার হাত ধরে পথ চলা! সেই পদ্মদিঘি,
পদ্মদিঘি তো অনেক সাক্ষি আছে এগুলোর।
কিন্তু হঠাৎ এলোমেলো ঝড়ের মত বললে,
তোমার বিয়েটা নাকি ঠিক হয়েছে।
বিশ্বাস করো, আমি সেদিন চারপাশ অন্ধকার দেখেছি।
আমার মাথাতে বজ্রপাত অনুভব করেছি!
আমি তবুও সেদিন তোমাকে পদ্ম দিয়েছি।
আমি দেবদাসের উপন্যাস পড়েছি! জানো?
তবুও আমি চন্দ্রমুখীর সন্ধানে যায় নি,
আমি পারুতে ছিলাম, আছি আর পারুতে'ই থাকবো।
কি করবো বলো? আমি যে আজও পদ্মদিঘির পাড়ে তোমায় খুঁজি!
আচ্ছা তুমি এখনো কি পদ্মদিঘি যাও?

--©সজিব কুমার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।