ওরাই নাম দিয়েছে স্বাধীনতা
- অলোক হালদার ২৫-০৪-২০২৪

ওরাই নাম দিয়েছে স্বাধীনতা
আমি দেখি বইছে দেশে পরাধীনতা।
দেখি এখনও দেখি রাস্তার পাশের ও-ই উলঙ্গ শিশু
খুধার জ্বালায় করে কান্না
জানি এই কান্নার সুর ওদের ঐ অর্থ আর
স্বার্থে ঘেরা অট্টালিকায় যায় না
ওরাই তো দেখায় শোষনের ক্ষমতা
ওরাই তো নাম দিয়েছে একে স্বাধীনতা।
আমি এখনও যে শুনি এই বাংলার
আকাশে বাতাসে অধিকার না পাওয়া
মানুষের হাহাকার
শুনি নিষ্ঠুর শহরের অলিতে-গলিতে আমার
ধর্ষিতা বোনের মর্মভেদী চিৎকার।
ওরাই তো রেখেছো টাকা আর ক্ষমতা জন্য
মস্তান নামক নরপশু পুষে
ওরাই তো নিচ্ছে দেশের সরল মানুষের
রক্ত চুষে।
আমার বাংলার কৃষক এখনও বার মাস খেটে
ঘামে ভেজা ফসলের ন্যায্য পাইনা
ওদের তাতে কিছু আসে যায় না।
আজও শিক্ষিত যুব সমাজ চাকরির আশায়
পথে পথে ঘোরে
কেউবা আবার বেকারত্বের গ্লানি ঘুচাতে
অকালে যায় মরে।
ওরা বুঝে ও বোঝে না এসকল আকুলতা
ওরাই তো নাম দিয়েছে স্বাধীনতা।
দেখি শহরের ফুটপাতে হাজারো গৃহহীন মানুষ
রাত কাটাই পেটে ভাত নাই
বাকস্বাধীনতা নাই
গরীব দুস্থ মানুষের তিনবারের খাবার নাই
ওদের তাতে কি আসে যায়?
ওরা শুষে নিবে দেখাবে ওদের ক্ষমতা
ওরাই তো নাম দিয়েছে স্বাধীনতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।