নবান্নের নকশা
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৯-০৩-২০২৪

সোনার ধানে চক ছেঁয়েছে,
গ্রামে গ্রামে পড়ছে সাড়া!
আমন তুলতে ব্যস্ত কৃষক,
খুশীর স্রোতে আত্নহারা!

ঝিয়ারী-জামাই নাতী-পুতী,
এসেছে ঘর আলো করে!
সুখ শান্তির ষোলকলা
অন্নপূর্ণা চাষী ঘরে!

ধান ভানতে ব্যস্ত বৌ-ঝি;
রাত অবধি চলছে মাড়াই!
হরেক রকম গরম পিঠা,
গোল বৈঠকে খাচ্ছে সবাই!

টাকি শুটকির ভর্তা দিয়ে,
কেউ খাচ্ছে কর্কড়া ভাত!
দই চিড়াতে কেউ খুশী,
কারো চাই ঘি নির্ঘাত!

মাছ মাংস যথেষ্ট আছে,
শর্ষে বাটার নাই তুলনা!
ফিরনি পায়েস না হলে,
হয় না তো বাঙ্গালীয়ানা !

স্বজন সুজন একত্র হয়ে,
আলাপ করছে প্রাণখুলে!
মামাতো ভাই ফুফাতো ভাই
ফিসফিস করে নিদ্রা ভুলে!

নবান্নের বান অগ্রহায়ণে,
হৈ হুল্লুড় গ্রাম জুড়ে!
মিলনের মহা উৎসব,
বাঙ্গালীর প্রতি ঘরে ঘরে!

শাওনাজ, ঢাকা!
১৩ নভেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।