ভালোবাসা কভুও শেষ হয় না
- শেখ রবজেল হোসেন ২৪-০৪-২০২৪

সূর্যটা প্রতিদিন ভোরে দেখা দেয় নিয়মিতভাবে,
শীতের কুয়াশা ঘেরা নদীর পাড়ে সবুজের বুকে।
দূর্বাঘাসের বুকে চকচকে সোনার প্রলেপ ঢেলে,
ধীরে ধীরে তীক্ষ্ণ থেকে তীক্ষ্ণতর হয়ে উঠে আলোর আভা।
সন্ধ্যায় আঁধারের চাদরে জড়িয়ে নেয়ার পূর্বে ফের,
শেষ উষ্ণতায় ভরে দিয়ে মিলিয়ে যায় রাতের আকাশে।
নিস্তব্ধতা নেমে আসে ক্রমশঃ চারপাশে।
বোবা রাত যেন প্রকৃতির সৃষ্টিকেও বোবা করে দেয়,
সবাই ধীরে ধীরে ঢলে পড়ে ঘুমের জমিনে।
রাতজাগা পাখিগুলোও নিঃশব্দে রাত জাগে,
ভুলে যায় ওড়ার সাধ প্রতিনিয়ত।
আমি আঁধারের মাঝে চালাই হাতুড়ি শাবল,
গড়ে নিই কল্পনার অট্টালিকা।
দৃষ্টি থমকে যায় কয়েক কদম পরেই ঘন কুয়াশায়,
কুয়াশার ফোঁটাগুলো সাদা প্রলেপ আঁকে বসনে আমার।
শীতল পরশে হাত দুটো ভাঁজ করে রই বগলের নীচে,
সুখ পাখি বসে থাকে চুপচাপ মরা বৃক্ষের ডালে।
আড়ষ্ট হয়ে জমে থাকা হাতদুটো নিশ্চুপ, নির্বিকার,
শুধু আমার ভালোবাসা প্রহরী হয়ে রাত জাগে শিউরে তোমার।
রাতের নিস্তব্ধ আঁধারে ছুঁয়ে দেখি একান্ত অভিসারে ললাট তোমার,
এভাবেই রাতের চাদরে মুড়ে পৃথিবী ঘুমায় প্রতিরাতে।
দিনের শেষ পরিনতি হয় প্রতিটি রাতে আঁধারের বুকে,
সারাটা রাত দিনের সমস্ত ব্যস্ততা আর উদ্বিগ্নতা শুষে নেয়,
জড়িয়ে নেয় অবসাদ ও বিষন্নতায় ঘুমের চাদরে।
ভোর না হতেই ফের সূর্যটা ফিরে আসে ফেলে যাওয়া দূর্বাঘাসের বুকে,
কনকনে শীতে ছেঁড়া কাঁথার উপর উষ্ণতা ছড়াতে।
রাতেরা ছুটি নেয় বুকে জড়িয়ে রাখা কর্ম চঞ্চলতা ফিরিয়ে দিয়ে।
তুমি ছুটে চলো বিহঙ্গসম দিনের আলোয় পরম মমতায়,
এভাবেই দিন ও রাত্রি শুরু এবং শেষের খেলায় মাতে প্রতিনিয়ত।
শুধু আমার ভালোবাসার ছুটি নেই,নেই বিরতির অনুমতি,
সূর্যের সোনারোদে তোমার চঞ্চলতা মুখরিত করে আমায়।
আমার প্রেম সে তো শেষ হবার নয় কখনোই,
হাজার আলোর মাঝেও দীপশিখা অম্লান,
নিশুতি রাতেও আদরের চুমু দিয়ে ঘুম পাড়ানো নিশিপদ্ম।
সকালের আলো ও রাতের আঁধার দুঃখ ক্লেশ বেদনায়ও ভালোবাসা অমলিন।
আমার ভালোবাসা কভু শেষ হয় না তোমার জাগরণে আর ঘুম সজ্জায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।