কষ্টের সাক্ষী
- শেখ রবজেল হোসেন ২৪-০৪-২০২৪

আমার কষ্টের সাক্ষী গাঁয়ের রাখাল,
ছেঁড়া কাঁথায় ঢাকা শীতের সকাল;
তপ্ত রোদে শুকনো ঢিলে খালি পা,
খেজুর কাঁটায় ক্ষত বিক্ষত সারা গা।
আমার কষ্টের সাক্ষী বৃষ্টি ভেজা বই,
শত ঝঞ্ঝায় তারে জাপটে ধরে রই;
ভেজা পাতাগুলো একে একে খুলে,
চুলায় শুকাতে যাইনি আমি ভুলে।
আমার কষ্টের সাক্ষী বরফওয়ালা,
বুঝতো সে পয়সা না থাকার জ্বালা;
পাঁচ পয়সার রঙিন বরফের পানি,
লাল করে দিতো এই জিহ্বাখানি।
আমার কষ্টের সাক্ষী ক্লাসের বেঞ্চ,
নতুন ক্লাসেও পোশাক হয়নি চেঞ্জ;
স্যারদের আদরে কাছে ডাকার ক্ষণ,
প্রেরণা আর উৎসাহে ভরে যেত মন।
আমার কষ্টের সাক্ষী বাতির তেল,
শত কষ্টেও ক্লাসে করিনিতো ফেল;
কবরের মতো ছিলো ঘরের দেয়াল,
পড়া ছেড়ে হঠাৎই কাজের খেয়াল।
আমার কষ্টের সাক্ষী শহর রাজপথ,
প্রেমিকার সাথে ছিলো প্রেমের শপথ;
কুঁড়ে ঘরে থাকার কথা দিয়েছিলো,
আমার কষ্ট দেখে সেও চলে গেলো।
আমার কষ্টের সাক্ষী আমার বেকারত্ব,
চাওয়া পাওয়ায় আমি হয়েছি বিলুপ্ত;
চাকুরীটা হবে বলেও হয়নি তখনও,
চলে গেছো তাই আছি একা এখনও।
আমার কষ্টের সাক্ষী সারা দিনরাত,
যার সাথে করি আমি দিনাতিপাত;
ছেঁড়া চটি ছেঁড়া জামা শূন্য মোর গৃহ,
কষ্টে আছি আমি তাই সাথে নেই কেহ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।