ক্ষমা করে দিও
- শেখ রবজেল হোসেন ২০-০৪-২০২৪

খুঁজেছি বহুবার পাইনি তোমায়;
তুমি কি থাকো মোর পাশে?
নাকি অপেক্ষার দুয়ার খুলে,
বসে আছো দুর নিজ আকাশে?
সেদিনই শেষ দেখা হয়েছিলো;
না বলার সব কষ্ট জমেছিলো।
চিঠিটা স্মৃতি করে গিয়েছিলে;
সেগুলো রয়েছে আমার দখলে।
ভাঙা ঙাঙা অক্ষরে লিখেছিলে,
পৃথিবী হলো টাকার গোলাম;
আরও কিছু বলতে চেয়েছিলে,
গেলে পৃথিবীকে জানিয়ে সালাম।
আজও খুঁজে ফিরি তোমায়,
তোমার মুখেই শোনার আশায়;
বুকে জমে থাকা সব কথা,
কি ছিলো তোমার এতো ব্যথা?
বলেছিলে তুমি যা পেয়েছো,
এই নিয়েই খুশী হয়ে গেছো?
এ পাওয়া তেমন কিছু নয়,
আরও অনেক পাবে নিশ্চয় !

আমার জন্য বোনা স্বপ্নের মাঠ,
সেখানে কিছু শকুনির দেখা হঠাৎ;
লন্ড ভন্ড করে দিলো হাহাকার ,
সে কথা শোনাবো কাকে আর?
শোনাতে তোমায় যে চাই আমি,
অপরাধী হয়েছিলাম দিন দিন;
তোমার মন ছিলো বড়ই উদার,
তাইতো দাওনি সাজা কোনদিন।
মনে মোর সততার বীজ বুনেছিলে,
সেগুলো মনে রয়েছে শাখা মেলে;
আমি পারিনি সবকিছু লুকাতে,
কাউকে পারিনা তাই কষ্ট দিতে।
তোমার মনের মত কিছুটা আজ,
আমিও পেরেছি ধরতে সে সাজ;
এর চেয়ে বেশী ছিলো তোমার স্বপন,
পূরণ না করে মনে ক্ষোভ সারাক্ষণ।
তোমার আদর্শই বুনে যাবো আমি,
যতই কষ্টে ভরে যাক বুকের জমি।
চাইনা জয়ী হতে কাউকে দিয়ে ফাঁকি,
সয়ে যাব সব যখন যেভাবেই থাকি।
আমি খুঁজে ফিরি আজও তোমায়,
যদি পারো ক্ষমা করে দিও আমায়।
শুধিতে অপারগ বাবা তোমার ঋণ,
জন্ম হতে নিয়ে শেষ হাসরের দিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।