অশুভ সংকেত
- আবুল হাসান জাহাঙ্গীর ১৮-০৪-২০২৪

কেও কি পাশে আছো?
শুনতে কি পাচ্ছো?
নর্দমার ড্রেনে,
গাড়িতে কিম্বা ট্রেনে।,
হাসপাতালের পাশে,রাস্তার মোড়ে
, শস্য ক্ষেত নয়তো টয়লেটের কোনে। পার্কের ঝাঁড়ে, গির্জা না হয় এতিমখানার কাছে ,
কোন এক বেওয়ারিশ নবজাতকের চিৎকার ।
তবে হুশিয়ার ,হুশিয়ার ,
ওরে সাবধান হুশিয়ার ।
না,এ কান্না নয় ,
এতো ওর চিৎকার নয় ,
এটা ওর আগমনি বার্তাও নয়।
ও চায় অন্ন,দুবেলা দু'মুঠো ভাত
ও চায় বাসস্থান,যেথায় কাটাবে রাত।
ও চায় পড়নের কাপড়,
হিমেল শীতের বস্ত্র ও চায় শিক্ষা,
মাথা উঁচু করার অস্ত্র।
ও কর্ম চায়,চায় ভালোবাসা
মনের মত সুন্দর চোট্ট একটি বাসা।
চায় স্নেহ,আদর,মায়ামমতা
আরও চায়, ওর জীবনের নিরাপত্তা ।
দাও ,দিয়ে দাও,
এক্ষুনি দিয়ে দাও কারন এটা ওর অধিকার।
নইলে হুশিয়ার ,হুশিয়ার সাবধান,
ওরে সাবধান হুশিয়ার ।
যদি না দাও ,
যদি ওকে ওর অধিকার থেকে করো বঞ্চিত
যদি ও হয় পথে ঘাটে ,স্কুল কলেজে,
এই সমাজে তোমাদের কাছে লাঞ্চিত।
তবে ও বিদ্রোহী হবে
ওর অধিকার আদায় করতে
রাস্তায় নেমে , রাস্তার ছেলে হবে।
ও নেশা করবে,মাদকাশক্ত হবে
ও চোর হবে , হবে পকেটমার ।
হাতে অস্ত্র নিয়ে ছিনতাইকারি হবে,
হবে হাইজ্যাকার।
দেশের সম্পদের পরিবর্তে হবে ত্রাস
তথাকথিত রাজনীতিবিদদের চেলা হবে
, খুনি হবে,ক্যাসিনো খেলবে,
ডাকাতি করবে, হবে দুর্ধষ সন্ত্রাস।
ও তোমাদের আহার ,বস্ত্র
,বাসস্থান কেড়ে নেবে
রাতের ঘুম ,পরিবারের সুখ কেড়ে নেবে
ও অরাজকতা , বিশৃঙ্খলা সৃষ্টি করবে ,
ভাংবে একে একে সমাজের সকল ঘর।
ও ,ওরা রাস্তা অবরোধ করবে,
ভাংচুর করবে মিল
, শিল্প কারখানা বন্ধ করবে
পরিবার,সমাজ,দেশ তথা
এ পৃথিবী করে তুলবে অকার্যকর ।
তাই বলছি সমাজ বিবেকবানরা
এই অশুভ সংকেত থেকে
এখনি সাবধান, সাবধান
ওরে সাবধান হুশিয়ার !!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।