তোরা কি তা দেখিসনি বল
- বেহালা ১৬-০৪-২০২৪

কি করে দেশ বেধেঁছে বেশ
কি করে রক্তে রন্জিত হয়েছিল রাজপথ।
তোরা কি তা দেখিসনি বল।

কি আগুন জ্বালিয়াছিল
কি পুড়ায় পুড়িয়াছিল মন
তোরা কি তা দেখিসনি বল।

সন্তানহারা মায়ের চোখের জল,
বিধবা বোনের নিথর জীবন
পিতার পাথরের মূর্তি ধারন
তোরা কি তা দেখিসনি বল।

আমার মাটি, আমার দেশ, আমার ঘোলা ভরা ধান
কি করে ঘাতক রাখিয়াছিল তার হাত।
তোরা কি তা দেখিসনি বল।

যদি তোরা দেখিয়া থাকিস
তাহলে খুঁজিয়া বের কর
সেই পিশাচ ঘাতকের সাথে
তাদের অমিলটা কোথায় বল।

যদি না দেখিয়া থাকিস, তবে দেখ ঐ বাংলার তীরে
একঝাঁক ছদ্দবেশী ভদ্রলোক,
কি করিয়া লুটিতেছে গরীবের রক্তচোষা ধন।
করিতেছে বিনাশ, আর হাকিতেছে গাড়ি
কি করিয়া ওদের তোরা ধারায় আনবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

shohel0720
১৯-১১-২০১৯ ২০:১১ মিঃ

দেখতে চাই